ম্যাজিকের মত মুখের তেলতেলে ভাব দূর করুন মাত্র ২ মিনিটে

মুখের তেলতেলে ভাব ত্বক (skin) দেখতে তো খারাপ লাগেই, আবার দেখায় অনেক কালো, রোদে পোড়া দাগ বেশী বোঝা যায় এবং প্রচুর ব্রন ওঠে। মুখের তেলতেলে ভাব কমাতে দিনের শুরুতে করুন ২ মিনিটের ছোট্ট কাজ। আর সারাদিনে একটুও তেলতেলে হবে না আপনার ত্বক(skin) , ব্রনও থাকবে দূরে।যা যা লাগবে:
উষ্ণ পানি, ফেসওয়াশ, লবণ, লেবু।

যা যা করবেন:
– দিনের শুরুতেই মুখ ভালো করে পরিষ্কার করে নিন। রাতে যদি ডিপ ক্লিন করে থাকেন ত্বক(skin) , তাহলে সকালে পরিষ্কার করুন সাধারণ ফেসওয়াশ দিয়ে।
– মুখে উষ্ণ পানির (water) ঝাপটা দিন। তারপর ফেসওয়াশ (face wash) লাগান। ম্যাসাজ করে ধুয়ে তারপর সাধারণ পানি (water) দিয়ে ধুয়ে নিন। মুখে যেন সাবান লেগে না থাকে।

– এবার ১ মগ হালকা উষ্ণ পানির (water) সাথে ১ চামচ লবণ ও লেবুর রস মিশিয়ে নিন।
– এই পানি (water)দিয়ে মুখে ধুয়ে ফেলুন ভালো করে পানির ঝাপটা দিয়ে।
– চোখ বন্ধ রাখবেন, নাহলে চোখ জ্বলতে পারে।
– লবণ পানি দিয়ে মুখ ধুয়ে মুখ ভালো করে মুছে নিন। যদি চিটচিটে ভাব বেশী মনে হয়, বা অস্বস্তি লাগে, তাহলে মিনিট দশেক পর ঠাণ্ডা পানি (water)দিয়ে মুখ ধুয়ে মুছে নিন। in detail
মনে রাখবেন-

তৈলাক্ত ত্বকের(skin) জন্য সাধারণ পানির (water) বদলে ফিল্টার করা পানি (water) বা ফুটানো পানি ব্যবহার করাই ভালো।
কিছু টিপস:
– তৈলাক্ত ত্বকে (skin) খুব বেশী প্রসাধনী ব্যবহার না করাই ভালো, এতে ব্রণের সমস্যা বাড়ে।

– ওয়েট টিস্যু ব্যবহার করবেন না তৈলাক্ত ত্বকে, এতে ত্বকের(skin) ক্ষতি হয়।
– দিনের যে কোন সময় ত্বক (skin) তৈলাক্ত মনে হয়ে টিস্যু বা রুমাল পানিতে ভিজিয়ে সেটা দিয়ে মুখ মুছে নিন। সুযোগ পেলে বরং ঘষে নিন। ত্বকের বাড়তি তেল নিয়ন্ত্রণে থাকবে।
ঘরোয়া উপায়ে স্তন ফর্সা করার সহজ উপায় জেনে নিন!

স্তন (breast) হল স্তন্যপায়ী প্রাণীদের শরীরে দুগ্ধ (স্তন্য) উৎপাদনকারী গ্রন্থি। স্ত্রী এবং পুরুষ উভয়লিঙ্গেই স্তন থাকলেও একমাত্র স্ত্রী প্রাণীই দুগ্ধ উৎপাদনে সক্ষম। বয়ঃসন্ধিকালে অর্থাৎ যৌবনাগমনে স্ত্রী শরীরে স্তন(breast) বিকশিত হতে আরম্ভ করে এবং আকারে বৃদ্ধি পায় ও স্থুলতা লাভ করে।

সাধারণত ১৫ থেকে ১৮ বছর বয়সের মধ্যেই স্তনপরিণতি সম্পূর্ণ হয়।। পুংশরীরে স্তন (breast)থাকলেও তা অপরিণত অবস্থাতেই থাকে এবং কয়েকটি বিরল ক্ষেত্র ব্যতীত তা থেকে দুগ্ধ নিঃসরণ হয় না। যৌবনপ্রাপ্ত স্ত্রীশরীরে পুষ্ট স্তনের আভাস প্রকটভাবে ফুটে ওঠে। প্রকৃতপক্ষে স্তন স্বেদগ্রন্থিরই বিবর্তিত রূপ। স্তন্যপায়ী প্রাণীর শরীরে স্বেদগ্রন্থি বিবর্তন লাভ করে স্তনে রূপান্তরিত হয়। মানবশরীরে দু’টি স্তন থাকে কিন্তু অন্যান্য স্তন্যপায়ী প্রাণীদের বহুক্ষেত্রেই দুইয়ের অধিক স্তন পরিলক্ষিত হয়। যৌন মিলনের সময় উত্তেজিত অবস্থায় নারী ও পুরুষ উভয়েরই স্তনের বোঁটা ফুলে ওঠে ।

আসলে একটু বয়স বাড়ার সাথে সাথে নারীদের দেহের গঠনের বিশেষ পরিবর্তন আসে। বিশেষ করে মেযেদের বিশেষ কিছ অংশে এই পরিবর্তন বিশেষভাবে লক্ষ্য করা যায়।
স্তন ফর্সা করার উপায় –

খাঁটি দুধের সাথে কয়েক ফোঁটা অলিভ অয়েল দিয়ে স্তনে(breast) মালিশ করুন। মালিশ করবেন নিচের থেকে উপরের দিকে। এতে স্তনে রক্ত সঞ্চার স্বাভাবিক হবে ও সুডৌল হবে। মালিশ করার পর ঠান্ডা পানিতে স্নান করুন। আশা করা যায় উপরোক্ত পদ্ধতি মেনে চললে স্তন ফর্সা হওয়ার পাশাপাশি সুন্দর ও আকর্ষণীয় হবে।

বি:দ্র:কারো তাড়াতাড়ি এবং কারো কারো ক্ষেত্রে দেরিতে ফলাফল লক্ষ্য করা যায়।
প্রশ্ন : বয়স ২৪, ওজন ৬০ কেজি। বিবাহিত, গত ৫ মাস ধরে আমার মাসিক হওয়ার এক সপ্তাহ আগ থেকে মাসিক হওয়ার এক সপ্তাহ পর পর্যন্ত আমার উভয় স্তন (breast)ব্যথা করে। বিশেষ করে রাতে বেশি ব্যথা করে। যখন স্তন ব্যথা হয় তখন স্তন খুব গরম অনুভূত হয়। মেডিসিনগুলো খেয়ে আমার তেমন কাজ হয়নি।

উত্তর: মাসিকের আগে বা পরে হরমোনের কারণে স্তন (breast)ব্যথা হতে পারে। এটা কোনো রোগ নয়, পেইনকিলার মাঝেমধ্যে খেতে পারেন। স্তন (breast)ব্যথাকে স্বাভাবিক ধরে নিলেই ভালো।

মাসিক অনিয়মিত হওয়ার জন্য আপনাকে কিছু হরমোন টেস্ট করতে হবে। অনেক সময়ে গর্ভধারণে বিলম্ব সম্ভবত হতে চায় না। বিশেষজ্ঞ ডাক্তারের কাছে পরামর্শ নিতে হবে।
প্রশ্নের উত্তর দিয়েছেন ডা. সামছাদ জাহান শেলী
স্ত্রীরোগ বিশেষজ্ঞ ও সহযোগী অধ্যাপক বারডেম হাসপাতাল

Be the first to comment

Leave a Reply

Your email address will not be published.


*