জীবন্ত শিংমাছ খেয়ে তা আবার মুখ দিয়ে বের করেন রেজাউল,যা নেট দুনিয়ায় ব্যপক ভাইরাল ভিডিও

সাতক্ষীরার রেজাউল করিম সে জীবন্ত শিং মাছ গুলোকে খেয়ে ফেলতে পারে। জীবন্ত শিং মাছ গুলো খাওয়া একজন সাধারন মানুষের জন্য অনেকটা অসম্ভব । একজন সাধারন মানুষ কখনোই জীবন্ত শিং মাছ খেয়ে ফেলতে পারবে না

শিং মাছ চাষের নার্সারী পদ্ধতিঃ-
মাছ চাষে ভাল ফলাফল পেতে হলে প্রতি টি প্রজাতির মাছকে নার্সিং করা জরুরী। শিং মাছ নার্সিং করার জন্য ১০ থেকে ৪০ শতাংশের পুকুর নির্বাচন করা ভাল। পুকুরের পাড় যাতে ভাল একটু উঁচু হয় সেই দিকে লক্ষ্য রাখতে হবে। পুকুরে যেন রোদের আলো পরে এমন পুকুর শিং মাছের নার্সিং চাষের জন্য নির্বাচন করতে হবে।

শিং মাছের খাদ্যঃ-
প্রথম তিন দিন শিং মাছের রেণু কে সিদ্ধ ডিমের কুসুম খাওয়াতে হবে। ১ কেজি রেণুর জন্য প্রতিদিন ১৬ টি সিদ্ধ ডিমের কুসুম খাওয়াতে হবে। সকলে ৮টি বিকাল বা রাতে ৮ টি ডিমের কুসুম খাওয়াতে হবে। সিদ্ধ ডিমের কুসুম পরিষ্কার পানির সাথে ভাল করে মিশিয়ে সমস্ত পুকুরের সমান ভাবে ছিটিয়ে দিতে হবে। তিন দিন পরে প্যাকেট জাতীয় পাউডার ফিস ফিড দিতে হবে যেমন রেণু গোন্ড, টাইগার ব্রান্ড ইয়ন নার্সারী ফিড। এগুলো পানির সাথে মিশিয়ে ভাল করে পুকুরের সমান ভাবে ছিটিয়ে দিতে হবে। তবে পাউডারের ফিড এর সাথে সরিষার খৈল ভিজিয়ে মাছকে খাওয়ানো যাবে। প্রথম সপ্তাহে মাছের ওজনের ১০০% খাবার দিতে হবে। অর্থাৎ ১ কেজি রেণু জন্য প্রতিদিন ১ কেজি খাবার দিতে হবে। শিং মাছের রেণু প্রতিদিন ৩ বেলা খাবার দিতে হবে। মাছ বড় হওয়ার সাথে সাথে মাছের খাবার আস্তে আস্তে বাড়িয়ে দিতে হবে।

শিং মাছ চাষের ক্ষেত্রে পুকুরের পানির কালার হলকা সবুজ রাখতে হবে। হয়। পানি দেওয়ার ৭২ ঘণ্টা পরে পুকুরে শিং মাছের রেণু মাছ ছাড়া যাবে। রেণু ছাড়ার সময় পুকুরের পানির সাথে অক্সিজেন ব্যাগ এর পানি ম্যাচ করে ছাড়তে হবে। প্রতি শতাংশে ৫ থেকে ১০ গ্রাম শিং মাছের রেণু ছাড়া যাবে। ১০ শতাংশ একটি নার্সিং পুকুরের জন্য সর্বউচ্চু ১ কেজি শিং মাছের রেণু ছাড়া যাবে। শিং মাছের নার্সিং পুকুরের ৩ থেকে ৪ ফোট পানি রাখতে হবে । ৪ ফোটের বেশি পানি থাকলে পানি সেচ দিয়ে কমিয়ে রাখতে হবে।

শিং মাছকে ভাসমান ফিস ফিড খাবার দিতে হবে। ছোট অবস্থায় পাউডার ফিড দিতে হবে। মাছ বড় হওয়ার সাথে সাথে দানাধার খাদ্য দিতে হবে। শিং মাছের খাবারে ৩০ – ৩৫ % আমিষ থাকতে হবে। শিং মাছের স্বাভাবিক বৃদ্ধির জন্য শর্করা ,চর্বি ,ফ্যাট , প্রাণীজ ও খনিজ এবং ভিটামিন পুষ্টি উপাদান থাকতে হবে। সাধারণত শিং মাছ রাতে ক্ষেতে পছন্দ করে । মাছ বড় হওয়ার সাথে সাথে দিনের ভেলায় খাদ্য খায়। প্রথম অবস্থায়
অামাদের প্রতিষ্ঠানে প্রতিদিন দেশী শিং মাছের পোনা বিক্রি করা হচ্ছে। যে সকল চাষী ভাইয়েরা অামাদের প্রতিষ্ঠান থেকে উক্ত মাছের পোনা নিতেচান তারা অামাদের সাথে যোগাযোগ করুন। অামাদের ঠিকানা :- অাদর্শ মৎস্য হ্যাচারী এন্ড নার্সারী। ধলা,ত্রিশাল, ময়মনসিংহ। মোবাইল নাম্বার :- 01712-108938 ধন্যবাদ।
বি:দ্র: – স্বনামধন্য হ্যাচারী থেকে রেণু,পোনা সংগ্রহ করে নিজে লাভবান হন।
ভিডিও

Be the first to comment

Leave a Reply

Your email address will not be published.


*